Tuesday, February 14, 2012

অনলাইনে বইমেলা

বইমেলা শুরু হয়ে গেছে। এদিকে অনলাইনেও শুরু হলো বই বেচাকেনার নতুন আয়োজন।বইপ্রেমীদের সুবিধার জন্য রকমারি ডট কম (www.rokomari.com) নামের এমন একটি ওয়েবসাইট চালু হয়েছে।
পরীক্ষামূলক পর্বপেরিয়ে ১ ফেব্রুয়ারি থেকে এটি পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করেছে। এটি অন্যরকম গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান। গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান বলেন, ‘অনেকেরই নিয়মিত বই পড়ার অভ্যাস রয়েছে। কিন্তু বিভিন্ন কারণে বই কিনতে যেতে পারেন না। তাঁদের কথা মাথায় রেখে আমরা ঘরেই বই পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছি। রকমারি ডট কম ওয়েবসাইটি তৈরি করার আগে আমরা সব শ্রেণীর পাঠকের কথা মাথায় রেখে এটি তৈরি করেছি।’
এই ওয়েবসাইটের মূল সুবিধা হলো অনলাইনে বইয়ের চাহিদা জানালে বই ক্রেতার ঠিকানায় চলে আসবে।বই হাতে পেয়ে তবেই দাম শোধ করতে পারবেন ক্রেতা। আর অনলাইনে ক্রেডিট কার্ডের মাধ্যমে আগেও দাম দেওয়া যাবে।
সাইটটিতে গেলে বিভিন্ন ধরনের বইয়ের তালিকা পাওয়া যাবে। সেখান থেকে আপনি আপনার পছন্দের বইটি নির্বাচন করে এর দাম জেনে নিতে পারবেন। এখানে পছন্দের বই নির্বাচন করে ০১৮৪১১১৫১১৫ এই নম্বরে ফোন করে বইয়ের ফরমায়েশ দিলেও বই গ্রাহকের ঠিকানায় পৌঁছে যাবে। বই কেনার ক্ষেত্রে একটি সুবিধার কথাও জানালেন মাহমুদুল হাসান, গ্রাহক যত বইয়ের ফরমায়েশই দিক না কেন, তার জন্য প্রতিবার গ্রাহকের মাত্র ৩০ টাকা খরচ হবে। প্রতিটি বইয়ের প্রকৃত মূল্যের ২০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছাড়ও পাওয়া যাবে এখান থেকে বই কিনলে।
প্রত্যেক লেখকের প্রকাশিত বিভিন্ন বইয়ের তালিকা থাকবে এখানে। নতুন কোন কোন বই বাজারে এসেছে, তা-ও জানা যাবে এখান থেকে। বিভিন্ন বছরের বইমেলায় কোন কোন বই নতুন প্রকাশিত হয়েছে, এখান থেকে তা-ও জানা যাবে। প্রতিদিনই এই ওয়েবসাইটটি হালনাগাদ করা হচ্ছে।
সহজে বই কেনা ছাড়াও নানা ধরনের সুবিধা পাওয়া যাবে এই ওয়েবসাইটে। ধরুন, আপনি যে ধরনের বই খুঁজছেন তার একটি নির্বাচন করলেন। এরপর এ-সংক্রান্ত অন্য বইগুলো আপনা আপনিই ওয়েবসাইটে ভাসবে, যা থেকে আপনি সহজে কাঙ্ক্ষিত বইটি পেয়ে যাবেন।
এই ওয়েবসাইটে চাইলে একটি প্রোফাইল তৈরি করে নিতে পারেন আপনি। এর মাধ্যমে ওয়েবসাইটের অন্যান্য ব্যবহারকারীর সঙ্গে সামাজিক যোগাযোগ করতে পারবেন।
এই প্রোফাইলের মাধ্যমে আপনার পছন্দের বইয়ের তালিকা তৈরি করতে পারবেন। আবার অন্য ব্যবহারকারীদের প্রোফাইলে গিয়ে তাঁর পছন্দের বইয়ের তালিকাও দেখে নিতে পারবেন।
নিজেদের বিভিন্ন মতামত নিয়েও এখানে আলোচনা করা যাবে। বইটি আপনাকে কেমন লাগল, সে অনুযায়ী ওই বইয়ে গিয়ে আপনি মূল্যায়ন নম্বরও দিতে পারবেন।
দেশের যেসব জায়গায় সুন্দরবন কুরিয়ার সার্ভিস রয়েছে, সেখানকার গ্রাহকেরা এই ওয়েবসাইটের মাধ্যমে বই কিনতে পারবেন।



সূত্রঃ প্রথম আলো ফেব্রু-২০১২

No comments:

Post a Comment